সোমবার, ডিসেম্বর ৫, ২০২২
- বিজ্ঞাপন -

পাই নেটওয়ার্ক

আসসালামু আলাইকুম, উড্ডয়নে আপনাকে স্বাগতম!
আশা করি আল্লাহর রহমতে ভালোই আছেন।

আজ আমরা কথা বলবো পাই নেটওয়ার্ক (Pi Network) নিয়ে।

পাই নেটওয়ার্ক (Pi Network) কি??
সহজভাবে বললে পাই নেটওয়ার্ক (Pi Network) হচ্ছে নতুন একটি ক্রিপ্টোকারেন্সি বা ভার্চুয়াল মুদ্রা; ঠিক বিট কয়েন, লাইট কয়েন এর মতো।
বর্তমানে পাই নেটওয়ার্ক (ক্রিপ্টোকারেন্সি) ফ্রিতে মাইনিং / খনন দিচ্ছে। পাই নেটওয়ার্ক (Pi Network) বর্তমানে ১২০টির ও বেশি দেশ নিয়ে কাজ করছে।
বর্তমানে পাই নেটওয়ার্ক (Pi Network) এর ব্যবহারকারীর সংখ্যা ৭ (সাত) মিলিয়ন+ এর উপরে; যখন পাই নেটওয়ার্ক (Pi Network) ক্রিপ্টোকারেন্সি-তে exchanger -এ listed হবে তখন আমরা এই ক্রিপ্টোকারেন্সি বা ভার্চুয়াল মুদ্রা Exchange করে বিকাশে, রকেটে, নগদে / ব্যাংকে টাকা নিতে পারবো অথবা অন্য পাই ইউজারদের নিকট বিক্রি করতে পারবো। ক্রিপ্টোকারেন্সি বা ভার্চুয়াল মুদ্রার expert-রা মনে করছেন অদূর ভবিষ্যতে বিটকয়েনকে টেক্কা দিবে এই পাই নেটওয়ার্ক (Pi Network)।
বর্তমান বিশ্বের যত ক্রিপ্টোকারেন্সি আছে তার কোনোটিই শুরুর দিকে এতো ভালো মার্কেট দখল করতে পারেনি যেমনটা পেরেছে পাই নেটওয়ার্ক (Pi Network)।

পাই নেটওয়ার্ক (Pi Network) এ আমাদের কাজ কিঃ পাই নেটওয়ার্ক (Pi Network) এ তেমন কোন কাজই করতে হবে না। শুধুমাত্র প্রতি ২৪ (চব্বিশ) ঘন্টা পরপর একবার একাউন্টে ঢুকে মাইনিং চালু করে দিতে হবে এটাই কাজ; আর আপনি চাইলে আপনার রেফার কোড এর মাধ্যমে অন্যদের রেফার করা আপাতত আর কোন কাজ নেই।
আপনি যদি কাউকে আপনার রেফার লিংক দিয়ে সাইনআপ করিয়ে দেন তাহলে আপনার ইনকাম কিছুটা বাড়বে কিন্তু আপনি যদি রেফার করতে না পারেন তাহলেও কোন সমস্যা নেই।

পাই নেটওয়ার্ক (Pi Network) নিয়ে কিছু প্রশ্ন ও উত্তরঃ

> পাই নেটওয়ার্ক (Pi Network) কি কোন MLM ব্যবসা?
>> না পাই নেটওয়ার্ক (Pi Network) কোন মাল্টি লেভেল মার্কেটিং (MLM) ব্যবসা না।

> পাই নেটওয়ার্ক (Pi Network) কি ই-কমার্স সাইট?
>> না পাই নেটওয়ার্ক (Pi Network) ই-কমার্সও না। তবে এটি মার্কেটে আসলে পরবর্তীতে ট্রেডিং করা যাবে; অনলাইনে কেনা-বেচা করা যাবে। তবে এটি কোন ই-কমার্স সাইট না।

> পাই নেটওয়ার্ক (Pi Network) কি কোন ফ্রড বা ধোঁকা?
>> না পাই নেটওয়ার্ক (Pi Network) কোন ফ্রড বা ধোঁকা নয়; পাই নেটওয়ার্ক (Pi Network) তৈরি করেছেন বিশ্বসেরা Stanford University এর phD (পিএইচডি)-ধারীরা। সেহেতু পাই নেটওয়ার্ক (Pi Network) কোন scam বা ফ্রড নয়। তাই আপনি চাইলে গুগলে পাই নেটওয়ার্ক (Pi Network) দিয়ে সার্চ করে এর সম্পর্কে আরো অনেক তথ্য জানতে পারবেন। এমনকি Twitter পাই নেটওয়ার্ক (Pi Network) এর অ্যাকাউন্ট ভেরিফাইড করেছে।

> পাই নেটওয়ার্ক (Pi Network) এর কাজ কি?
>> দৈনন্দিন কাজে যেভাবে আমরা বিকাশ, নগদ ব্যবহার করি। এটিও সেভাবে ব্যবহার হবে। মানে বিকাশ / নগদ এর মত করে রদবদল বা একচেঞ্জ করা যাবে।

> পাই নেটওয়ার্ক (Pi Network) কবে নাগাদ উন্মুক্ত হবে?
>> পাই নেটওয়ার্ক (Pi Network) এখনো অফিসিয়ালি ক্রিপ্টোকারেন্সি (CryptoCurrency) এর রেকর্ড / blockchain এর অন্তর্ভুক্ত হয়নি। KYC বা know your customer এর প্রক্রিয়া শেষ হলে সম্ভবত এটি অফিসিয়ালিভাবে blockchain এর অনুমোদন পাবে। এটি এখন ট্রায়াল এ আছে। বর্তমানে একাউন্ট ভেরিফিকেশনের কাজ চলছে। প্রথম ১ লক্ষ একাউন্ট ফ্রীতে ভেরিফিকেশন করতে দেয়া হলেও পরেরগুলো সম্ভবত কিছু পাই কেটে নিয়ে ভেরিফিকেশন করতে দিবে।

> পাই নেটওয়ার্ক (Pi Network) এ একাউন্ট খুলে লাভ কি?
>> পাই নেটওয়ার্ক (Pi Network) -এ একাউন্ট খুলে লাভ হলো ডিজিটাল কারেন্সি / ক্রিপ্টোকারেন্সি (CryptoCurrency) পাই (π) মাইনিং করে জমিয়ে রাখা। এখন যেহেতু ফ্রিতে মাইনিং করা যায় তাহলে ফ্রিতে মাইনিং করে জমিয়ে রাখলেতো কোন অসুবিধা নেই। যখন এগুলোর মূল্য বেড়ে যাবে তখন কেউ না কেউ কিনে নেবে। বর্তমানে এক বিট কয়েন (bitCoin) এর মূল্য বাংলাদেশি টাকায় প্রায় ৩০+ লক্ষ টাকা। আমারা কেউ কি পূর্বে ভেবেছিলাম? ঠিক এমনটাই হতে পারে পাই (π) Currency।

> পাই নেটওয়ার্ক (Pi Network) এর মাইনিং রেট কিভাবে বাড়ে?
>> পাই নেটওয়ার্ক (Pi Network) মাইনিং রেট বাড়ে একজন একাউন্টধারীর আন্ডারে মোট কতজন সদস্য রয়েছে সেই ভিত্তিতে। শুধুমাত্র রেফার করে সদস্য বাড়ালে হবে না সেই সদস্যদের একটিভও থাকতে হবে। সদস্য একটিভ না থাকলে তাদের মাইনিং হয় না। তাই আপনার রেফার করা যত বেশি সদস্য একটিভ থাকবে তত বেশি মাইনিং রেট পাবেন।

> পাই নেটওয়ার্ক (Pi Network) কতদিন পর্যন্ত ফ্রীতে মাইনিং করা যাবে?
>> বলতে গেলে পাই নেটওয়ার্ক (Pi Network) এর মাইনিং আসলে ফ্রী নয়। পাই নেটওয়ার্ক (Pi Network) ব্যবহারকারীর ইন্টারনেট এবং মোবাইল ব্যবহার করছে। তাই এটিকে ফ্রী বলা যাবে না। পাই নেটওয়ার্ক (Pi Network) এর মাইনিং বর্তমানে সীমিত হয়ে আসছে। কারণ এই ডিজিটাল কারেন্সি-গুলোর নির্দিষ্ট একটা পরিমাণ বা সংখ্যা থাকে। ধরুন, পাই নেটওয়ার্ক (Pi Network) এর মাইনিং পরিমাণ দিয়ে রেখেছে ১০ বিলিয়ন পাই (π)। এই ১০ বিলিয়ন পাই তৈরি হয়ে গেলে তারপর আর কেউ ফ্রীতে মাইনিং করতে পারবে না। তখন মাইনিং লক করে দেয়া হবে। পরবর্তীতে এই কারেন্সি ব্যবহারে কিছু কমিশন আসবে যা হবে খুবই কম। আর তাই সেই সময় অন্য টাকা / ডলার দিয়ে পাই (π) রদবদল করতে হবে।

> পাই নেটওয়ার্ক (Pi Network) এর পাই (π) কারেন্সি কেন জনপ্রিয় হচ্ছে?
>> কারণ পাই নেটওয়ার্ক (Pi Network) সর্বপ্রথম মোবাইল মাইনিং নিয়ে এসেছে যা খুব কম এনার্জি খরচ করে ব্যবহারকারীর মোবাইল ও ব্যাটারিকে সুরক্ষিত রাখে। দিনে (২৪ঘন্টায়) শুধু একবার মাইনিং এ ক্লিক করলেই মোবাইল এ অটো মাইনিং হতে থাকবে। Pi Network থেকে শুধুমাত্র একাউন্ট খুলেই অটোমেটিক Crypto currency এর Coins / Points আয় করা যায় যাতে কোনো প্রকার ইনভেস্টমেন্ট করা লাগছে না। তাই এটি দিন দিন জনপ্রিয় হচ্ছে।

> পাই নেটওয়ার্ক (Pi Network) এ ইনকাম করার জন্য সারাদিন অনলাইনে থাকতে হবে?
>> এমন অনেক মোবাইল Apps আছে যেখানে সারাদিন অনলাইনে থেকে বিজ্ঞাপন ক্লিক করতে হয়। কিন্তু Pi Network একটু ব্যতিক্রম। এখানে ইনকামের জন্য সারাদিন অনলাইনে থাকতে হয় না। প্রতি ২৪ ঘন্টা পর পর একবার পাই নেটওয়ার্ক (Pi Network) Apps এ ঢুকে Tap To Earn -এ ক্লিক করতে হয় এবং সাথে সাথেই বেরিয়ে আসা যায় আর কোন কাজ নাই।

পাই নেটওয়ার্ক (Pi Network)এ একাউন্ট খুলতে নিচের নিয়মগুলো অনুসরণ করুনঃ

>> পাই (π) ইনকাম করার জন্য pi network নামে একটা অ্যাপ ডাউনলোড করতে হবে। যা গুগল প্লে স্টোর এ পেয়ে যাবেন অথবা সরাসরি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। এছাড়াও আপনার মোবাইলের অ্যাপ স্টোরে গিয়ে pi network লিখে সার্চ করলেও পেয়ে যাবেন।

>> অ্যাপ ডাউনলোড করার পর আপনার অ্যাপটি ওপেন করুন। আপনার যদি অ্যাকাউন্ট না থাকে তাহলে continue with Facebook এবং continue with phone number এই দুই অপশন দেখতে পাবেন।

>> আপনি চাইলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট দিয়ে একাউন্ট করতে পারেন। কিন্তু আমরা আপনাকে সাজেশন করব আপনার মোবাইল নাম্বার দিয়ে একাউন্ট করার জন্য। এজন্য continue with phone number এ ক্লিক করলে পরবর্তী পেজে নিয়ে যাবে।

>> এরপর আপনি আপনার দেশ সিলেক্ট করবেন। তারপর আপনার মোবাইল নাম্বার দিয়ে সাবমিট করবেন। পরবর্তীতে আপনার দেয়া মোবাইল নাম্বারে একটি কোড আসবে। যা দিয়ে আপনি আপনার অ্যাকাউন্ট ভেরিফাই করতে পারবেন।

>> এরপর আপনার একটি username দিতে হবে। ইউজারনেম কিন্তু ইউনিক হতে হবে নাহলে হবে না, কারো ইউজারনেম যদি খালি না থাকে তাহলে নামের শেষে কোন সংখা দিয়ে দিবেন। সবকিছু ঠিকঠাক থাকলে সাবমিট এ ক্লিক করবেন এরপর আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাওয়া হবে।

>> এখানে আপনাকে আপনার অ্যাকাউন্ট এর জন্য পাসওয়ার্ড দিতে বলবে; পাসওয়ার্ড ছোট হাতের অক্ষর এর সাথে বড় হাতের অক্ষর এবং এক বা একাধিক চিহ্ন (#@%$ ইত্যাদি) মিলিয়ে পাসওয়ার্ড দিতে হবে; (যেমন:- [email protected]) একই পাসওয়ার্ড দুইবার দিয়ে কনফার্ম করে সাবমিট দিলে পরবর্তী পেজে নিয়ে যাবে।

>> এখানে invitation code দিতে হবে। invitation code ছাড়া কিন্তু একাউন্ট করা যাবে না; invitation code এ rjsurjo দিবেন। আর আমাদের invitation code দিলে আপনি ফ্রিতে ১ পাই পেয়ে যাবেন।

** Invitation code হিসেবে rjsurjo এই কোড টি লিখে সাবমিট দেয়ার সাথে সাথে আপনার একাউন্ট তৈরি হয়ে যাবে।

অ্যাকাউন্ট করার সময় যা খেয়াল রাখবেনঃ
>> নাম অবশ্যই আপনার আইডি কার্ড (NID) / পাসপোর্ট (Passport) অনুযায়ি দিতে হবে। NID / Passport -এর সাথে নামের বানান মিল না থাকলে একাউন্ট ভেরিফাই হবে না এবং আপনার পাই ওয়ালেট থেকে আপনি কোন পাই ট্রান্সফার করতে পারবেন না।
>> অবশ্যই আপনার মোবাইল নাম্বারটি ভেরিফাই করে নিবেন।

আজকের মত এই পর্যন্তই, পরবর্তী পোস্টে অন্য কোন বিষয় নিয়ে আলোচনা করবো সেই পর্যন্ত ভালো থাকবেন। আল্লাহ্‌ হাফেজ।

- বিজ্ঞাপন -
পূর্ববর্তী নিবন্ধ
সম্পর্কিত পোস্টগুলো
- বিজ্ঞাপন -

জনপ্রিয় পোস্টগুলো

- বিজ্ঞাপন -